দেয়াশলাইয়ের কাঠি দিয়ে বানাও রকেট

Category: Technology Updates by

মাটি থেকে যখন রকেট ওড়াল দেয় মহাকাশের উদ্দেশ্যে দেখতে কার না ভালো লাগে। চাইলে তুমিও ওড়াতে পারো এমন রকেট। তবে এই রকেট মহাকাশে না গেলেও তোমার বাসার ছাদে পৌঁছাবে নির্বিঘ্নে। আর বন্ধুরা তো হতবাক হবেই। চলো, তাহলে দেয়াশলাইয়ের কাঠি দিয়ে বানাই রকেট।

যা যা লাগবেঃ ১. এক বক্স দেয়াশলাই ২. ফয়েল পেপার (সিগারেটের প্যাকেটের ভেতরে থাকে) ৩. পেপার ক্লিপ

যেভাবে বানাবেঃ একটা ফয়েল পেপারকে ২ অর্ধেক করে কাটো। সাধারণত সিগারেটের প্যাকেটে ফয়েল পেপার থাকে। এছাড়াও হার্ডওয়্যারের দোকানেও কিনতে পাওয়া যায়। সেক্ষেত্রে ২ সেন্টিমিটার করে ফয়েল পেপারটিকে কাটতে হবে। এবার দেয়াশলাইয়ের একটি কাঠিকে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে দাও। শক্তিশালি রকেট বানাতে হলে ৩-৪ টি দেয়াশলাইয়ের শলাকার বারুদের অংশগুলো ফয়েল পেপারের মধ্যে মুড়িয়ে নিতে পারো। শলাকার নিচের দিকে ফয়েল পেপার মোড়ানোর সময় একটু ফাঁকা রাখতে হবে। এতে ধোয়া পেছন দিক দিয়ে বের হয়ে যেতে পারবে। এবার ফয়েল পেপার মোড়ানো দেয়াশলাইয়ের কাঠিটিকে একটি পেপার ক্লিপের উপরে রাখ। তারপর নিচ থেকে একটি দেয়াশলাইয়ের কাঠিতে আগুন ধরিয়ে ফয়েল পেপারে তাপ দাও। কিছুক্ষণের মধ্যেই দেখতে পাবা কাঠিটি সজোড়ে ছুটে গেছে সামনের দিকে। এবার ওড়াও তোমার বিনা খরচে ছুটে বেড়ানো রকেট।

সতর্কতাঃ পেপার ক্লিপে যেন কোন প্লাস্টিক না থাকে। তাহলে প্লাস্টিকে আগুন ধরে যাওয়ার সম্ভাবনা থাকবে। আগুনের ব্যাপারে সবসময় সতর্কতা অবলম্বন করা উচিত।

★কোনো রকম ভুল থাকলে ক্ষমা করবেন। এবং আপনাদের মতামত জানাবেন★

Leave a comment